নির্বাচিত আলোকচিত্র ও শিশিরের কার্টুন নিয়ে শিল্পী অশোক কর্মকারের 'সময়চিত্র' প্রদর্শনী
Wednesday, 16 March 2011

বাংলা কালচার.কম (বিজয় কৃষ্ণ সরকার) :
বাংলাদেশ শিল্পকলা একাডেমির গ্যালারী প্লাজায় আজও ভীড়। চলছে শিল্পী অশোক কর্মকারের 'সময়চিত্র' প্রদর্শনী। প্রথম আলো'র ১০ বছর পূর্তি উপলক্ষে নির্বাচিত আলোকচিত্র ও শিশিরের কার্টুন নিয়ে এ প্রদর্শর্নীর আয়োজন। গ্যালারী প্লাজাকে দু'ভাগে ভাগ করে একভাগে শিশির ভট্টাচার্যের কার্টুন ও অন্য পাশে বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গা থেকে তোলা বেশ কিছু দূর্লভ আলোকচিত্র স্থান দেওয়া হয়েছে ।

শিশিরের কাটুর্নের মধ্যে স্থান পেয়েছে প্রাক্তন প্রধান উপদেষ্টা থেকে শুরু করে প্রধানমন্ত্রী, মন্ত্রী, রাজনীতিক ও পদস্থ ব্যাক্তিবর্গ । কার্টুনে যেমন আছে তিন আহমেদ প্রাক্তন প্রধান উপদেষ্টা সাহাব উদ্দিন আহামেদ, ইয়াজ উদ্দিন আহমেদ ও ফকরুদ্দীন আহমেদ তেমনি আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া । এছাড়া রাজনীতিক ব্যারিস্টার মওদুদু আহমেদ, ব্যারিস্টার নাজমুল হুদা, সাকা চৌধুরী, আলতাফ হোসন চৌধুরী, সাদেক হোসেন খোকাসহ অনেকে।

বেশকিছু দূর্লভ আলোকচিত্র আছে অশোক কর্মকারের প্রদর্শনীতে। একটি আলোকচিত্রে দেখা গেল পাতার ফাক দিয়ে আসা আলোয় রৌদ্র পোহাচ্ছে একটি শিশু্ । আরেকটি চিত্রে কূয়াশার কারনে সামনে কিছু দেখতে পারছে না রাস্তায় চলাচলকারী যানবাহন এবং কি পথচারীও। বন্যায় রাস্তায় পানি জমে যওয়ায় কলাভর্তি ট্রাকে ঘুমাচ্ছে কয়েকজন।

এছাড়া আছে কিছু বিভীষিকাময় ঘটনার চিত্র। পল্টনে শেখ হাসনার জনসভায় বোমা হামলার চ্ত্রি, জঙ্গী বাংলা ভাইয়ের গ্রেফতারের চিত্র, গ্রেফতারের পূর্বমুহুর্তে জনালা দিযে তাকিয়ে থাকা শায়খ আব্দুর রহমানের ছবি, পোষাক কর্মীদের উপর পুলিশের লাঠিচার্জ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আনোয়ার হোসেনের উপর পুলিশি নির্যাতনসহ অনেক লোমহর্ষক কাহিনির আলোকচিত্র। আছে কিছু বিষাদময় বিদায়ের ছবি। বিশেষ করে প্রাক্তন প্রধান উপদেষ্টা ফকরুদ্দীন, দূদক চেয়ারম্যান হাসান মশহুদ চ্যৗধুরী, প্রধান নির্বাচন কমিশনার এম এ আজিজের বিদায় মুহূর্ত।

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message