বেঙ্গল শিল্পালয়ে শিল্পী শাহাবুদ্দিন আহমেদ-এর একক চিত্রকলা প্রদর্শনী
Wednesday, 16 March 2011

বাংলাকালচার ডট কম: বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টস্ এর আয়োজনে এইচএসবিসি’র সহযোগিতায় রবিবার সন্ধ্যা ৬ টায় বেঙ্গল শিল্পালয়ে আন্তর্জাতিক অঙ্গনে নন্দিত মুক্তিযোদ্ধা শিল্পী শাহাবুদ্দিন আহমেদ-এর ‘জয় বাংলা’ (Jai Bangla) শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী শুরু হয়েছে।
পনেরদিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব ও সমাজকর্মী শাবানা আজমী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ফ্রান্সের মান্যবর রাষ্ট্রদূত মি. চার্লি কুজারেট। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইচএসবিসি’র চীফ এক্সিকিউটিভ অফিসার সঞ্জয় প্রকাশ এবং বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।
প্রদর্শনীতে মোট ৩০ টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী আগামী ১১ অক্টোবর ২০০৯ পর্যন্ত প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।
শিল্পী শাহাবুদ্দিন ১৯৫০ সালে ঢাকায় জন্মগ্রহণ কেরন। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বিএফএ ডিগ্রি এবং এরপর প্যারিস থেকে চারুকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন। এ পর্যন্ত দেশে বিদেশে তাঁর শতাধিক একক প্রদর্শনী হয়েছে এবং অনেক দলবদ্ধ প্রদর্শনীতে অংশ গ্রহণ করেছেন। তিনি ১৯৯২ সালে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত অলিম্পিয়াড অব্ আর্টসে ‌‌‍‌'৫০ মাস্টার পেইন্টারস অব্ কনটেম্পরারি আর্ট'-এর একজন হিসেবে নির্বাচিত হন এবং ২০০০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামিরক পুরস্কার 'স্বাধীনতা দিবস পদক' লাভ করেন। তিনি ১৯৭৪ সাল থেকে প্যারিসে বসবাস এবং পেশাদার শিল্পী হিসেবে কাজ করছেন|

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message