মঞ্চে আসছে শিল্পকলা একাডেমির ‘গাজীকালু চম্পাবতী’
Wednesday, 16 March 2011

বাংলাকালচার ডট কম: বাংলাদেশ শিল্পকলা একাডেমি তাদের নতুন প্রযোজনা গাজীর আখ্যান নিয়ে ‘গাজীকালু চম্পাবতী’ আগামী ১৬ সেপ্টেম্বর মঞ্চায়ন করবে শিল্পকলার পরীণ থিয়েটার মিলনায়তনে।
শতশত বছরের এই বাংলার সমাজ বিনির্মানে যে সকল বীর, ফকির, সন্ন্যাসী আর সুফী সাধক অবদান রেখেছে বড়ে খাঁ গাজী পীর তাদের অন্যতম। সাধারণ জন থেকে উচ্চবিত্ত সকল শ্রেণীর মানুষের মাঝে রয়েছে গাজী পীরের অগণীত ভক্তকুল। গাজীর গান, গাজীর পালা আর গাজীর পটের গায়েনের কন্ঠে তাই গীত হয়েছে যুগযুগ ধরে। মানুষ খুঁজে নিয়েছে তার মানসে কতশত আকাঙ্খা আর বিশ্বাস। বিভিন্ন আনুপার্বিক ধাপে বর্ণিত হয়েছে গাজীর আখ্যান।
গাজীকালু চম্পাবতী শিল্পকলার ৪র্থ প্রযোজনা। এর আগে শিল্পকলার আরো তিনটি প্রযোজনা তাদের রয়েছে। একশ বস্তা চাল, শপথ ও পুত্র।  এর মধ্যে একশ বস্তা চাল খুব সাড়া ফেলেছে। গাজীকালু চম্পাবতীও সাড়া ফেলবে এমনটি ধারনা সংশ্লিষ্ট কলাকুশলী সকলের।
বাংলার লোকজ কাহিনীর এই আখ্যানের পান্ডুলিপি কনেরছেন সাইমন জাকারিয়া। নাটকে কাজ করতে গিয়ে দেখা গেছে অনেক সমস্যা। তাই পান্ডুলিপি নিয়ে আবারো কাজ করতে হয়েছে। পরে নাট্যভাবনা করেছেন সাইদুর রহমান লিপন ও জুনায়েদ ইউসুফ। নাটকটির নির্দেশনা দিচ্ছেন গোলাম সারোয়ার। এর পোষাক পরিকল্পনায় আছেন আইরিন পারভীন লোপা।

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message