বটতলা’র এক বছর পূর্তী এবং ‘ধামাইল’ এর প্রদর্শনী
Wednesday, 16 March 2011

বাংলাকালচার ডট কম: নাট্যদল বটতলা’র এক বছর হয়ে গেল। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ষ্টুডিও থিয়েটার হলে বৃহস্পতিবার সন্ধ্যায় বটতলার একবছর পূর্তী অনুষ্ঠানের আয়োজনে তাদের দ্বিতীয় প্রযোজনা ‘ধামাইল’ নাটকের প্রদর্শনী করে। নাটকটি রচনা করেছেন চন্দন পাল এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ রাফি।
একদিকে ধামাইলের ৪০০ বছরের গ্রামীন লোকজ ঐতিহ্য, কৃষ্টি আর বিশ্বাসকে বাঁচিয়ে রাখার প্রাণান্ত প্রয়াস; অন্যদিকে সর্বনাশা পদ্মার ভাঙ্গনরোধে বাঁধ নির্মানে মরিয়া কৃষককুল। দ্বিধা বিভক্ত গ্রামের মানুষ। অনিবার্য সংঘাতের দিকে ধেয়ে আসছে সময়। যেন সমান্তরাল সময়ের ঢেউয়ে ভাসে এক জাদুকরী নাও। আকাশে পূর্ণ যুবতী চাঁদ। তার মায়াময়তায় আচ্ছন্ন চারিধারে অন্ধকার, ঝিঁ ঝিঁ পোকার ডাক আর থেকে থেকে শিয়ালের হাক। অন্ধকার রাতে সেই ধামাইলের গ্রামের দিকে বায়না নিয়ে নৌকায় ছুটে চলে গায়েনের দল। শক্ত হাতে বৈঠার হাল ধরে মাঝি। স্রোতের টানে যাত্রীদের চোখে ভেসে ওঠে ধামাইলের দৃশ্যপট, গল্পের আবেশ জেকে ধরে নৌকার গলুই। মানুষের জীবন নিঙড়ানো সেইসব সুখদুঃখের কিস্সা শুনতে শুনতে জোয়ারে ভাসে নদী। সবাই প্রাণপনে ছুটছে আপন হতে মুক্তির আশায় আর সে মুক্তি যেন কারো অচেনা সেই ধামাইলের মেলায়; সে মুক্তি যেন বাঁধের বাঁধনে। যেখানে বাতাসে উচ্চারিত হয় আহŸান শুদ্ধতার পবিত্রতার, যেখানে একীভূত আমাদের বিশ্বাস আর যাপিত জীবনের খুটিনাটি যত।
নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিজানুর রহমান, ব্রাত্য আমিন, চন্দন পাল, পঙ্কজ মজুমদার, তৌফিক হাসান, আব্দুল কাদের, নাসির উদ্দিন নাদিম, তাহমিনা সুলতানা মৌ, শারমিন ইতি, সুপ্রিয়া পাল, লতা, বাকের, কায়েস, হাসান, সজীব, কাজল ও সালাম।

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message