সেলিম আল দীন-এর ‘হরগজ’ মঞ্চে আনছে স্বপ্নদল
Wednesday, 16 March 2011

বাংলাকালচার ডট কম: নাট্যাচার্য সেলিম আল দীন-এর আলোচিত নাটক ‘হরগজ’ অবলম্বনে নাট্যপ্রযোজনা নির্মাণ করছে স্বপ্নদল। নির্দেশনা দিচ্ছেন তাঁরই ছাত্র জাহিদ রিপন।
সেলিম আল দীন-এর জন্মোতসব উপলক্ষে ঢাকা থিয়েটার-এর আয়োজনে আগামী ১৭ থেকে ২২ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিতব্য নাট্যোতসবের ১৭ আগস্ট উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘হরগজ’ প্রযোজনার উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। 
১৯৮৯ সালে মানিকগঞ্জ জেলার হরগজ নামক স্থলে সংঘটিত প্রলয়সদৃশ টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে ১৯৯২ সালে সেলিম আল দীন ‘হরগজ’ নাটকটি রচনা করেন। টর্নেডো পরবর্তী সর্বপ্রথম উদ্ধারপর্বে একটি ত্রাণের দলের দেখা প্রকৃতি ও প্রাণীজগতের নানান স্তরে ছিঁড়েখুঁরে ফেলার অভূতপূর্ব চি‎হ্ন এ নাটকের উপজীব্য। এতে প্রায়-আণবিক বিস্ফোরণকল্প ঝড়ের অভিজ্ঞতায় তাদের ভ্রমণ শেষাবধি যেন হয়ে ওঠে আকৃতির জগত থেকে নিরাকৃত বিশ্বে অভিপ্রয়াণ।
‘হরগজ’ প্রযোজনার গ্রন্থিকেরা হলেন- সোনালী রহমান জুলি, রবিন দত্ত, খায়রুল আলম, সাজিদা ইসলাম পারুল, শাখাওয়াত হোসেন শ্যামল, আমজাদ শরীফ, রওনক লাবণী, আবু নাসের ইমন, হাসান রেজাউল, আব্দুস সামাদ ভূঞা, শিশির সিকদার, ইউসুপ ভূঞা, আসিফ ইসতিয়ার, ফারজানা রহমান মিতা, তৌহিদা ইসলাম চুমকি, মোস্তাফিজুর রহমান, ইকতিয়ার হাসান রানা, আল-আমিন, মনির হোসেন ও জাহিদ রিপন। প্রযোজনাটির আলোক পরিকল্পনা করেছেন ঠান্ডু রায়হান, মঞ্চ পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকর্ন ও আল-আমিন এবং পোশাক পরিকল্পনা করেছেন মোহাম্মদ সালাউদ্দিন ও সাজিদা ইসলাম পারুল।
২০০৯-২০১০ অর্থ বছরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত অনুদানে নির্মিত হচ্ছে ‘হরগজ’ প্রযোজনাটি।

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message