পাবলিক লাইব্রেরীতে লালন সংগীতের আসর
Wednesday, 16 March 2011

বাংলা কালচার রিপোর্ট (বিজয় কৃষ্ণ সরকার) :
শনিবার বিকেল ৬টায় শাহবাগস্থ পাবলিক লাইব্রেরীতে অনুষ্ঠিত হয় লালন সংগীতের ৯৯তম আসর। মরমী সাধক ও বাউল সম্রাট ফকির লালন শাহের ২৩৭তম জন্ম ও ১১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ লোক সংগীত পরিষদ আয়োজন করে এ আসর।

পরিষদের সাধারন সম্পাদক নাসরিন ফেরদৌস চমনের স্বাগত বক্তব্যের পরই শুরু হয় লালন সংগীতের আসর। এ আসরে দেশের বিশিষ্ট অতিথি শিল্পীদের মধ্যে ফকির লালন সাঁইজী'র গানের বিভিন্ন দিকসহ বর্তমান পরিপ্রেক্ষিত ব্যাখ্যা করে লালন সংগীত পরিবেশন করেন দিল আফরোজ, দীপ্তি রাজবংশী, তৌহিদ সরকার ও বাংলাদেশ লোক সংগীত পরিষদের প্রতিষ্ঠাতা ইন্দ্র মোহন রাজবংশী।

'ধন্য ধন্য বলি তারে' কোরাস গান দিয়ে শুরু করে পরিষদের শিল্পীরা। এরপর একে এক গান গেয়ে শোনান শিল্পী শামীমা সুলতানা রীতা 'এসো দয়াল পার করো ভবের ঘাটে', তৌহিদ সরকার 'কি ভাব নিমাই তোর অন্তরে', জহিরুল হক তপন 'এলাহি আলামিন গো আল্লাহ বাদশাহ', ওহামা আক্তার 'বড় সংকটে পড়িয়া দয়াল', মাসুদ হাওরাদার 'হাওয়া দমে দেখনা', শাহনাজ পারভীন লাভলী 'এ বড় আজব কুদরতী', এইচ কে মজুমদার হিমু 'মানুষ গুরু নিষ্ঠা যার', রেজিয়া সেলিম কাজল 'মিলন হবে কতদিনে' প্রমুখ।

লালন সংগীতের এ আসরে যন্ত্রাণুসঙ্গে ছিলেন তৌহিদ সরকার (দোতরা), কমল মালো ও অলকেশ অধিকারী (তবলা), এবং সন্তোষ সরকার (বাঁশি)।

পাঠকের মন্তব্য
 
    মন্তব্য প্রদান করুন
    Your message